-->

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের ব্রোঞ্জ জয়

৩৫তম আন্তজার্তিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশ দল ব্রোঞ্জ পদক লাভ করেছে। বাংলাদেশ দলের অন্যতম সদস্য রাজশাহী গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের শিক্ষার্থী ফায়েজ আহমেদ এই পদক লাভ করেছেন। তিনি ২০২৩ সালে অনুষ্ঠিত ৩৪তম আন্তজার্তিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে ব্রোঞ্জ পদক লাভ করেছিলে। কাজাখস্তানে অনুষ্ঠিত আন্তজার্তিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে চারজন শিক্ষার্থীর একটি দল অংশগ্রহণ করে। ৩৫তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের আসর বসে কাজাখস্তানের রাজধানী আস্তানায়। গত ৭ জুলাই, রোববার শুরু হয় জীববিজ্ঞানের আন্তজার্তিক আসর  

বিশ্বের ৮০ টি দেশের ৮০০ এর বেশি শিক্ষার্থী, সংগঠক ও পরিদর্শক অংশগ্রহণ করে। বাংলাদেশ থেকে ফয়েজ আহমেদ, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, রাজশাহী, রাইসা ফাবিহা জান্নাত, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, হা-মীম রহমান, সেইন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল, স্বপ্না মন্ডল, আইডিয়াল স্কুল এন্ড কলেজ অংশগ্রহণ করে। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড আন্তজার্তিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য চূড়ান্ত দল নির্বাচন করে।

 আন্তজার্তিক আসরে বাংলাদেশ দল নির্বাচনের প্রাথমিক ধাপ হিসেবে গত মার্চ মাসে  দেশের ১১ টি অঞ্চলে আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত  হয়। আঞ্চলিক পর্যায়ে নির্বাচিতদের নিয়ে জাতীয় জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়।  জাতীয় জীববিজ্ঞান উৎসব থেকে ন্যাশনাল বায়োক্যাম্পের জন্য শিক্ষার্থী নির্বাচিত করা হয়৷ বায়োক্যাম্প শেষে নির্বাচিতদের নিয়ে আয়োজিত এক্সটেনশন বায়োক্যাম্পের সেরা চারজনকে নিয়ে বাংলাদেশ দল গঠন করা হয়। এই চারজন শিক্ষার্থী আন্তজার্তিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। এবারের আন্তজার্তিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশ দলের দলনেতা ও আন্তজার্তিক জুরি হিসেবে ছিলেন ডা. সৌমিত্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কেন্দ্রীয় কমিটি।

 

 

Blogger দ্বারা পরিচালিত.